ফ্রিল্যান্সারদের জন্য ফ্রিল্যান্সার মার্কেট প্লেস বা আউটসোর্সিং ওয়াবেসাইট

অনেক ফ্রীলান্সার আছে যা ভালো সুযোগের অভাবে ভালো কাজ করে পারে না। তাদের জন্য আমাদের চেষ্টা।

 

Freelancing market place


ফ্রীল্যান্সারদের জন্য ভালো মার্কেট প্লেসের লিষ্ট

আপনি যদি বিভিন্ন ধরেনের মার্কেট প্লেস খুজছেন ফ্রীলান্সিং করার জন্য তাহলে আপনে ঠিক জায়গাতেই আসেছেন। আমরা বিভিন্ন সাইট/ মার্কেট প্লেসগুলো নিয়ে হালকা আলোচনা করবো । আপনি যদি আপনার শিক্ষানবিস (beginner) বা একেবাই নতুন এই পুরো পোষ্টি আপনার জন্য।

সাইট গুলো কাজের ধরন অনুযায়ী সাজানো হয়েছে। আপনি আপনার কাজের ধরন অনুযায়ী সাইট গুলোতে কাজ করতে পারেন। এক্সপার্টদের মতে কাজের শুরু করতে হয় Fiverr.com থেকে কারণ এই সাইটি Beginner friendly. তার পরে Upwork.com এর মত বড় সাইটে যেতে হয়। আপনি যদি মনে করেন আপনি যথেষ্ট দক্ষ তাহলে দুইটিতে এক সাথেই কাজ করতে পারেন। তার সাথে আরো কিছু সাইটেও আছে যা আপনি দেখতে পারেন আপনার ইচ্ছে মতন।


নিচে কাজ অনুঝায় সাইটের লিষ্টঃ

       সব ধরেন কাজের সাইট 

Fiverr

বাংলাদেশে খুবি জনপ্রিয় মার্কেট প্লেস গুলোর মধ্যে Fiverr এর স্থান সবার উপরে। এমন বলা যাই যে, দেশের প্রতি ঘরে ঘরে Fiverr এর উইজার আছে। সবাই দক্ষতের সাথে কাজ করে তাদের নিজেদের ভাগ্য পরিবর্তন করে ফেলছে।

এই সাইটে সব ধরনের কম্পিটার রিলেটেড কাজ করা যায়। আমাদের মধ্যে একটা ভুল ধারনা দেখা যে, সবাই ভাবে Fiver হছে শুধু $5 মার্কেট; আসলে কিন্তু না। অনেক হাই প্রাইসেও কাজ এই জাইগার করা যায়।

অনেক এক্সপার্টদের মতে এইটা হছে বিগেনারদের জন্য পার্ফেক্ট মার্কেট, যে জায়গা থেকে তারা তাদের প্রয়োজনিও অভিগতা অর্জন করতে পারে।

Upwork

বাংলাদেশ সহ বিশ্বের প্রায় অনেক বেশি জনপ্রিয় সাইটের মধ্যে Upwork একটি। আমেরিকান প্রতিষ্টানটি অনেক সুনামের সাথেই তাদের কাজ পরিচালনা করে যাচ্ছে। সব ধরনের কম্পিউটার রিলেটেড সার্ভিস লেনদেনের অন্যতম একটি সাইট।

আপনি চাইলে আপনার দক্ষতার সঠিক ব্যবহার এই জাইগাতে করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনিং থেকে শুরু করে সব ধরনে কাজ এই সাইটে পাওয়া যাই। কাজের মানের সাথে প্রাইজের সংমিশ্রন খুবি ভালো ভাবে পাওয়া যাই এখানে।

Freelancer

সর্ব্বো প্রথম বাংলাদেশের ফ্রীলান্সারদের কাছে জনপ্রিয় সাইটের গুলোর মধ্যে এই সাইটি অন্যতম। এই মার্কেট প্লাসেও আপনি আপনার দক্ষতার সাথে কাজ করতে পারবেন। এই সাইটিতেও আপনি গ্রাফিক্স ডিসাইন থেকে শুরু করে SEO, Social Media Marketing, personal Assistant সহ সব ধরনে কাজ করতে পারবেন।

Guru

Guru হল এমন একটি প্ল্যাটফর্ম যা কোম্পানিকে বিশ্বজুড়ে বিশেষজ্ঞ ফ্রিল্যান্সারদের খুঁজে পেতে এবং নিয়োগ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এর নমনীয় এবং সাশ্রয়ী প্ল্যাটফর্ম মানুষকে প্রোগ্রামিং এবং ডেভেলপমেন্ট থেকে লেখালেখি এবং অনুবাদ, নকশা এবং শিল্পকলা, বিক্রয় এবং বিপণন এবং আরও অনেক কিছুতে ফ্রিল্যান্সার নিয়োগ করতে দেয়।

এর 3 মিলিয়নেরও বেশি লোকের দ্বারা ব্যবহৃত, ওয়েবসাইটটি ফ্রিল্যান্সারদের যাচাই করে এবং তাদের প্রতিক্রিয়া স্কোর এবং সার্বক্ষণিক লেনদেনের ডেটা প্রকাশ করে যাতে বিশ্বজুড়ে সময়-পরীক্ষিত পেশাদারদের চিহ্নিত করতে কর্মীদের নিয়োগ করতে সাহায্য করা যায়। ফ্রিল্যান্সারদের জন্য, পেমেন্ট ইস্যু করার ক্ষেত্রে গুরু বেশিরভাগের চেয়ে বেশি নমনীয়, চারটি বিকল্প প্রদান করে: নির্দিষ্ট মূল্য, প্রতি ঘণ্টা, টাস্ক-ভিত্তিক বা পুনরাবৃত্তি।


অন্যান্য সাইট 


Freelancing market place


আপনি যদি ভালো বই (ebook) লেখতে পারেন নিচের সাইট গুলো আপনার জন্য। প্রথম সাইটি হচ্ছে Amazon.com এর। এই সাইট গুলোতে আপনি ছোট ছোট স্টোরি প্রকাশ করতে পারেন। তার সাথে আরো কিছু সাইট আছে যেখানে আপনি আপনার (ebook) প্রাবলিশ করতে পারবেন।


  1. Kindle direct publish
  2. Lulu.com
  3. Blurb.com
  4. Smashwords


আপনি যদি ভালো মানের কন্টেন রাইটার হয়ে থাকেন তাহলে নিচের সাইট গুলো আপনার জন্য। ভালো কন্টেন কতটা গুরুত্বপুর্ণ তা মোটামোটি সবাই জানে। ভালো কন্টেন হাজার পোষ্টের মধ্যে জয় করতে পারে । তাই আপনি যদি মনে করেন আপনি ভালো মানের কন্টেন রাইটার তাহলে এই সাইট গুলো আপনার জন্য। আর যদি আপনি বাংলায় লেখতে চান আমাদের সাথে যোগাযোগ করুন।


  1. listverse.com
  2. Mental floss
  3. Problogger
  4. Contently 


এই সাইট গুলোতে আপনি চাইলে আপনার আর্ট গুলো বিক্রয় করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনারা শুধু ক্লাইন্টের কাজে ব্যস্ত না থেকে এই সব সাইটে আপনারদের বিভিন্ন আর্ট বিক্রয় করতে পারেন। অথবা আপনি যদি আর্টিষ্টি হন তাহলেও এই সাইট গুলো আপনার কাজে দিবে।


  1. Amazon handmade
  2. Artfire
  3. Zibbet
  4. Redbubble
  5. Folksy
  6. Society6
  7. Turningart
  8. Artyah
  9. Zazzle
  10. Yokaboo 


আপনি যদি ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে এই সাইট গুলো গুরে আসুন। এই সাইট গুলোতে আপনি চাইলে আপনার ফটোগ্রাফির ছবি সহ বিভিন্ন ধরনের ডিসাইনও আপলোড করতে পারবেন। প্রতি ডাওনলোডের জন্য এই সাইট গুলো আপনাকে কিছু পরিমান অর্থ দিবে। নিচের সাইট গুলোর মধ্যে Adobe stock & Shutterstock বেশ জনপ্রিয়। এই সাইট গুলো ফটোগ্রাফার ও ডিসাইনারদের জন্য ভালো একটি মার্কেট প্লাস।


  1. Foap
  2. Adobew stock
  3. Shutterstock
  4. Alamy
  5. Fotomoto
  6. Gettyt images


আপনি যদি সিনিওটোগ্রাফার হয়ে থাকেন তাহলে Adobe stock & Shutterstock এই সাইট দুইটে সহ নিচের এই তিনটি বেশ উপকারে আসতে পারে আপনার।


  1. Youtube
  2. Twitch
  3. Dailymotion 

          Frequently Asked Question.


   সাধারন প্রশ্ন যা সবাই করে থাকে।

ফ্রিল্যান্সিং এর জন্য কোন মার্কেটপ্লেস সবচেয়ে ভালো?

উপরে লিষ্টের সব গুলোয় ভালো মানের মার্কেটপ্লেস। এই সাইট গুলো তাদের কাইন্টেদের এবং ফ্রীলান্সারদের সব সময় সেরা সার্বিস দিয়ে যাচ্ছে। কোন ধরনে সমস্যা সৃষ্টি হলে তাদের কাষ্টমার সার্ভিসের সাথে কথা বলে তৎক্ষনাত সেবা পাওয়া যায়। পেমেন্টমেথড খুবি সময় উপযোগী। পেমেন্ট পেতে বা দিতে কোন প্রকার সমস্যায় পরতে হয় না।

বৃহত্তম ফ্রিল্যান্স মার্কেটপ্লেস কোনটি?

Upwork

Upwork হচ্ছে প্রায় সবচে বড় ফ্রীল্যান্সার মার্কেট প্লেস। এই সাইটির সম্পকে আমরা বলে উপরের লিষ্টে। কাজের কোয়ালিটি এবং কোন্টিটির জন্য এই সাইটি বেশ জনপ্রিয়। সাইটে কাষ্টমার সার্ভিস অন্যতম। কাইন্ট এবং ফ্রীল্যান্সারদের মধ্যে বেশ ভালো এক সেতুবন্ধ সৃষ্টি করে চলেছে এই সাইটি।

 

আপনার কোন মতামত থাকলে আমাদেরকে জানান। আমরা সর্ব্বোচ চেষ্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে । প্রশ্ন করতে কমেন্ট করতে পারেন অথবা e-mail us